শিশুদের জন্য দিনে মাত্র ১ ঘণ্টা স্মার্টফোন ব্যবহারের নিয়ম

স্মার্টফোন শিশুদের মনের উপর মারাত্মক প্রভাব ফেলছে। তার সঙ্গে প্রভাব পড়ছে চোখ, মস্তিষ্ক এবং স্নায়ুর উপরেও। বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে এই সব সমস্যা মারাত্মক প্রকট হয়ে উঠছে। তাই এবার শিশুদের স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে কড়া নিয়মের পথে হাঁটছে এই দেশ। কী হতে চলেছে সেখানে? দেখা গিয়েছে, স্মার্টফোনের কারণে শিশুদের ঘুম কমছে, তাদের প্রতিবর্ত ক্রিয়ার ক্ষেত্রে সমস্যা দেখা দিয়েছে, পড়াশোনার ক্ষেত্রে উন্নতি হচ্ছে না। তাই এবার শিশুদের হাত থেকে স্মার্টফোন কেড়ে নেওয়ার পথে হাঁটছে চিন। কোন নিয়ম জারি হচ্ছে সেখানে?

এর মধ্যে চিনের সাইবারস্পেস অ্যাডমিনিস্ট্রেশনের তরফে এই নিয়মের প্রস্তাব করা হয়েছে। অনেকেরই মত, এটি প্রস্তাবাকারেই থেমে যাবে না। আগামী দিনে চিনে শিশুদের জন্য এমনই নিয়ম আসতে চলেছে। কেমন সেই নিয়ম? বলে হয়েছে, ১৬ থেকে ১৮ বছরের মধ্যে যাদের বয়স, তাদের জন্য দিনে স্মার্টফোন বরাদ্দ হবে মাত্র ২ ঘণ্টার জন্য। এর বেশি ক্ষণ ফোন ব্যবহার করলেই কড়া শাস্তি হতে পারে।

যাদের বয়স ৮ বছর থেকে ১৫ বছরের মধ্যে তাদের জন্য সময়টা আরও কম। মাত্র ১ ঘণ্টা। তার বাইরে নিষেধাজ্ঞা স্মার্টফোন ব্যবহারে। আর যাদের বয়স ৮ বছরের কম? তাদের জন্য সময়সীমা দিন প্রিত ৪০ মিনিট। এর বেশি ব্যবহার করার অনুমতি নেই। তবে এখানেই শেষ নয়। রাত ১০টা থেকে সকাল ৬টার মধ্যে স্মার্টফোন ব্যবহার করতে পারবে না ১৮ বছরের কম বয়সিরা। রাতের ওই সময়টুকু বাদ দিতে বাকি দিন থেকেই বার করে নিতে স্মার্টফোন ব্যবহারের সময়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর